ঢাবিতে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন নৃবিজ্ঞান বিভাগ

অতিথিদের সঙ্গে বিতার্কিকরা
অতিথিদের সঙ্গে বিতার্কিকরা  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৫তম নাফিয়া গাজী আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে নৃবিজ্ঞান বিভাগ এবং রানার্স-আপ হয়েছে একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ (এআইএস) বিভাগ। শনিবার (৭ অক্টোবর) সন্ধ্যায় আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হয়। বিতর্ক প্রতিযোগিতাটির আয়োজন করে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস)। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুনাম ও মর্যাদা অক্ষুন্ন রেখে ডিইউডিএস দেশের বিতর্ক অঙ্গনে দীর্ঘদিন ধরে আলো ছড়িয়ে যাচ্ছে। এই সংগঠনের সাবেক বিতার্কিকরা সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিশ্বের নানা প্রান্তে অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে কাজ করে চলেছেন।

আরও পড়ুন: শিক্ষাগুরুর পা ধুয়ে দিলেন ঢাবি শিক্ষক

সড়ক দুর্ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রয়াত বিতার্কিক নাফিয়া গাজীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তিনি আরও বলেন, নিরাপদ সড়ক নিশ্চিত করার লক্ষ্যে সকলকে সচেতন করতে এই ধরনের আয়োজন অত্যন্ত গুরুত্বপূর্ণ। পথচারীর চলাচলে সচেতনতা বৃদ্ধি, ট্রাফিক আইন যথাযথভাবে মেনে চলা এবং সড়ক ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট সকলের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনা সম্ভব বলে উপাচার্য উল্লেখ করেন।

ঢাকা ইউনিভির্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মো. মাহবুবুর রহমান মাসুমের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান, ডিইউডিএস-এর মডারেটর তাওহীদা জাহান এবং ইস্পাহানি টি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ হারুন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি সঞ্চালন করেন ডিইউডিএস’র সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন।

দু’দিনব্যাপী এই প্রতিযোগিতায় ৫২টি বিভাগের বিতর্ক দল অংশ নেয়। ফাইনালে শ্রেষ্ঠ বক্তা হয়েছেন নৃবিজ্ঞান বিভাগের মোস্তফা মুশফিক।


সর্বশেষ সংবাদ